কিলার ড্রোন

চীনেই প্রথম কিলার ড্রোন !

কেমন হয় যদি বলি আপনার হাতে একটি রিমোট দেবো এবং আপনি শুয়ে বসে জলভাগ দাপিয়ে বেড়াবেন। অন্য  জলযানগুলোর দিকে তাক করবেন বিধ্বংসী মিসাইল। আর আপনার হাতেই থাকবে যাবতীয় এন্টিমিশাইল প্রটেকশন। হ্যাঁ প্রিয় পাঠক ,

এবারে  এমন কিছুই করেছে দ্যা আনপ্রেডিক্টেবল চীন৷

২০টন ওজনের এই কিলার ড্রোন এটি দৈর্ঘ্যে মাত্র ১৫মিটার যার অর্থ পিপলস আর্মি ন্যাভি পরিচালিত টাই-৫৫ ডেস্ট্রয়ারের ১২গুণ ছোট এটি!  অথচ এর কার্যক্ষমতা টাই ৫৫ ডেস্ট্রয়ারের প্রায় সমান। অর্থাৎ মরিচ ছোট হলেও ঝাঝে কোন আপোষ নেই।

সৌদিআরবে গতবছরের ১৪ সেপ্টেম্বর ১৪টি ড্রোন ও ৭টি ক্রুশ মিশাইল দিয়ে হামলা করা হয়৷ এর পর থেকেই পুরো বিশ্বের আনাচে-কানাচে চলছে জোড়ালো প্রস্তুতি।কেউ হামলা করতে ব্যস্ত, আবার কেউ হামলা প্রতিরক্ষায় নিচ্ছে কার্যকরী পদক্ষেপ।এদিকে হট ফেভারিট চীন বানিয়ে ফেলেছে তাদের প্রথম রোবট যুদ্ধ জাহাজ বা জলজ ড্রোন ‘জারি ইউ এস ভি’। 

গঠনগত দিক থেকে এতে রয়েছে দুটি সারফেস টু এয়ার মিসাইল, এন্টি শিফট মিসাইল লাঞ্চার, এন্টি সাবমেরিন টর্পেডো, স্বল্প পাল্লার বিমান প্রতিরক্ষার ক্ষেপণাস্ত্র এবং একটি ক্ষুদ্র কামান৷ এর সোলার সিস্টেম পানির গভীরে ৫০০ নটিক্যাল মাইল পর্যন্ত বেগে কোন বস্তুতে আঘাত আনতে পারে এবং চার মাইলের দূরত্বের কোন বস্তুকে সনাক্ত কর‍তে পারে৷

 পাশাপাশি এতে আছে ফটোভোল্টাইক সিস্টেম,  নেভিগেশন রাডার এবং একটি স্যাটেলাইট লিংক এন্টেনা।

এসবের মাধ্যমে এটি অগ্রভাগের রাডার পোস্টের সাথে পেছনের বহরকে সংযুক্ত রাখে থাকে৷

আরোও পড়ুনঃ মনুষ্যবিহীন ভয়ংকর আকাশযান বা যুদ্ধড্রোন

সারফেস, কম্ব্যাট, এন এফ সাবমেরিন, এন টি শিপস এবং আধুনিক সমরাস্ত্রে সজ্জিত এই কিলার জলজ ড্রোন, ক্ষমতার দিক থেকেও দুর্ভেদ্য। খুব  শক্ত কোন প্রতিপক্ষকেও যে এটি নাস্তানাবুদ করতে পারবে তা আর বলার অপেক্ষা রাখে না।

প্রায় ৪৯ ফুট লম্বা এই ড্রোন যুদ্ধ জাহাজের নির্মাতা” চায়না শিপ বিল্ডিং ইন্ড্রাস্ট্রি কর্পোরেশ।

গত বছর  আন্তর্জাতিক ডিফেন্স প্রদর্শনীতে এটি প্রদর্শিত হবার সাথেই সাথেই সবার নজর কেড়ে নেয়৷ চীনের পাশাপাশি অনেক দেশও বিপুল উৎসাহী হয়েছে এই জলজ ড্রোন নির্মানে৷ ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ২০০ ও ৩০০ ফুট লম্বা দুটি যুদ্ধ জলজ ড্রোন নির্মানের জন্য ৪০০মিলিয়ন ডলার ধার্য করেছে। এদিকে, মার্কিন নৌবাহিনী আগামী পাঁচ বছরে এরকম আটটি যুদ্ধ জাহাজ নির্মাণের জন্য ২.৭বিলিয়ন ডলার দাবি করেছে। 

বর্তমানে পুরো পৃথিবীর চোখ এই মিসাইল-এন্টি মিসাইল প্রতিযোগিতার দিকে।

Check Also

করোনা নিয়ে মিছে আতংক নয়

করোনা নিয়ে মিছে আতংক নয়

নোংরা ধরবেন না, নোংরা করবেন না গত এক মাসে আপনি সবথেকে বেশি কোন শব্দটি নিয়ে …