সেরা ১০ টি সিনেমা
সেরা ১০ টি সিনেমা

চলতি বছর যে দশটি সিনেমা আপনার অবশ্যই দেখা উচিৎ!

মানুষের জীবনের গল্প, সেই জীবনকে ঘিরে গড়ে ওঠা নানারকম কল্পনা একটু একটু করে বাস্তব করে তোলা হয় চলচ্চিত্রে। জীবন নয়, তবে আমাদের জীবনের গল্পই যেন ফুটিয়ে তোলে চলচ্চিত্র। চলতি বছরেও এমন কিছু অসাধারণ গল্প নিয়ে আসতে চলেছে দারুণ কিছু সিনেমা যেগুলো না দেখলেই নয়! চলুন, এমন কিছু প্রকাশিতব্য চলচ্চিত্র নিয়ে কথা বলা যাক।

১। আ কোয়াইট প্লেস পার্ট টু

‘আ কোয়াইট প্লেস’ সিনেমাটির কথা মনে আছে? দর্শকদের সিনেমা হলে একদম চুপচাপ করে দিয়েছিলো চলচ্চিত্রটি। এই ছবির মূল গল্প ছিলো এমন একটি স্থান নিয়ে যেখানে এলিয়েন এসে আক্রমণ করেছে। এই নতুন এলিয়েন দেখতে পায় না। তবে শুনতে পায়। আর আপনি যদি কোন শব্দ করেন তাহলে দ্রুত এসে আপনাকে মেরে ফেলবে এই এলিয়েন। বেশ ব্যবসাসফল হয়েছিলো সেবার এই সিনেমাটি। এই বছর একই চলচ্চিত্রের দ্বিতীয় খন্ড ‘আ কোয়াইট প্লেস পার্ট টু’ নিয়ে হাজির হচ্ছেন লেখক ও পরিচালক জন ক্রাসিন্সকি। ১৮ই মার্চ সবার জন্য মুক্তি পাচ্ছে চলচ্চিত্রটি।

২। মুলান

ক্লাসিক ডিজনি চরিত্র বলতে গেলে যে নামগুলো মাথায় আসে সেগুলোর মধ্যে অন্যতম একটি হলো মুলান। আর দশটা ডিজনি নারী চরিত্রের চাইতে একেবারে আলাদা, সাহসী এবং অকুতোভয় এই চরিত্রটি এবার বাস্তব রুপ পেতে চলেছে এই মার্চে। চীনের এক রুপকথা অনুসারে তৈরী এই চলচ্চিত্রে বলা হয় মুলান নামের এক মেয়ের কথা, যে কিনা সামরিক বাহিনীতে যোগ দেওয়ার জন্য ছেলের বেশ ধরে। পরিচালক নিকি কারোর এই চলচ্চিত্রটিতে আপনি পাবেন জেট লী, ডনি ইয়েন এবং জ্যাসন স্কট লীর মতো তারকাকে। ২৫শে মার্চ থিয়েটারে আসতে চলেছে এই সিনেমাটি।

৩। মিলিটারি ওয়াইভস

উৎসাহ প্রদানকারী চলচ্চিত্র বানানোর কথা ভাবছেন? আপনার মাথায় যে নামটি প্রথমেই আসবে সেটি হলো পিটার ক্যাটানিও। নিজের অন্যান্য চলচ্চিত্রের মতোই এবার নতুন করে দারুন কিছু উপহার দিতে চলেছেন দর্শকদের এই পরিচালক। ক্রিস্টিন স্কট থমাস এবং শ্যারন হোরগানকে নিয়ে এবার ‘মিলিটারি ওয়াইভস’ সিনেমাটি মুক্তি দিতে চলেছেন এই তারকা। ৬, ১২ এবং ২৭শে মার্চ যথাক্রমে বিশ্বের বিভিন্ন স্থানে মুক্তি পাবে সিনেমাটি। 

৪। দ্য হান্ট

ব্লামহাউজ প্রোডাকশনের এই স্যাটিরিকাল থ্রিলারটির স্টুডিও এর আগে ‘প্যারানরমাল অ্যাক্টিভিটি’, ‘গেট আউট’ এবং ‘মা’ইয়ের মতো চলচ্চিত্র নির্মাণ করেছে। গত বছর মুক্তি পাওয়ার কথা থাকলেও নানা কারণে সেই সময় পিছিয়ে গিয়েছে। সিনেমাটি নিয়ে স্বয়ং ট্রাম্পও টুইট করেন। আর এবার, অবশেষে এই মার্চে মুক্তি পেতে চলেছে ‘দ্য হান্ট’। মোট ১২ জন কিডন্যাপ হওয়া মানুষকে ঘিরে সিনেমাটিতে চলতে থাকে গল্প। চলচ্চিত্রটি মুক্তি পাবে ১৩ই মার্চ। 

৫। অনওয়ার্ড

পিক্সচার স্টুডিও থেকে এর আগেও দারুণ সব অ্যানিমেশন মুভি মুক্তি পেয়েছে। এবার সেই ধারাকে সামনে রেখেই চলে এলো নতুন সিনেমা অনওয়ার্ড। বাবাকে ফিরে পাওয়ার চেষ্টায় জাদুর কারিকুরি করতে গিয়ে দুই কিশোর এক মৃত ব্যক্তিকে অর্ধেক ফিরিয়ে নিয়ে আসে। কিন্তু বাকি অর্ধেক? কীভাবে নিজের বাবার শরীরের বাকি অর্ধেক ফিরিয়ে আনে তারা, সেটা নিয়েই এই চলচ্চিত্রটি। ৪ই মার্চ মুক্তি পাওয়া মুভিটিতে আপনি শুনতে পাবেন টম হল্যান্ড এবং ক্রিস প্যাটের কন্ঠ। 

৬। দ্য রোডস নট টেকেন

রহস্যময় এই চলচ্চিত্রটিতে একই জীবনকে মোট তিনটি ভাগে দেখানো হয়েছে। চলচ্চিত্রটির মূল গল্পটি আবর্তিত হয়েছে লিও নামের এক ব্যক্তিকে ঘিরে, যিনি স্মৃতিহীনতায় ভুগছেন। তার চারপাশে স্ত্রী এবং মেয়ে আছে। কিন্তু তবুও অন্য একটি পরিবারের কথা মনে করেন লিও। লিওর কি আদৌ অন্য কোন পরিবার আছে?

৭। বাকুরাও

ইতিমধ্যেই গত বছরে কান ফেস্টিভালে ‘জুরি পুরষ্কার’ জিতে নিয়েছে চলচ্চিত্রটি। ব্রাজিলিয়ান একটি গ্রামের রাজনীতিকে ঘিরে গড়ে ওঠা এই চলচ্চিত্রটি মুক্তি পাবে ১৩ই মার্চ। 

৮। রেডিওঅ্যাকটিভ

মারি কুরির নাম নিশ্চয় শুনেছেন। এবার নোবেল প্রাইজ জিতে নেওয়া বিজ্ঞানী মারি কুরিকে নিয়ে বায়োপিক নির্মাণ করতে চলেছেন পরিচালক মারজানে সাত্রাপি। ২৫শে মার্চ ফ্রান্সে মুক্তি পেতে চলেছে এই মুভিটি।

৯। দ্য ট্রুথ

জাপানে হিরোকাজু কোরি-এদা লেখক এবং পরিচালক হিসেবে বেশ জনপ্রিয় একটি নাম। এবার জাপানের বাইরে নিজের প্রথম চলচ্চিত্র ‘দ্য ট্রুথ’ নিয়ে আসতে চলেছেন এই পরিচালক। ২০শে মার্চ সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে চলচ্চিত্রটি। 

১০। মিসবিহেভিয়র

মিস ওয়ার্ল্ড বিউটি কন্টেস্টের দিকে সবারই নজর থাকে। তবে ১৯৭০ সালের প্রতিযোগিতাটা যেন একটু অন্যরকম ছিলো। কী হয়েছিলো সেবার এই প্রতিযোগিতায়? ফিলিপা লোথর্পের পরিচালনায় এবার সেটাই দেখতে পাবেন আপনি ‘মিসবিহেভিয়র’ মুভিতে। ১৩ই মার্চ মুক্তি পাবে সিনেমাটি।

তাহলে, কোন সিনেমাটি দেখতে যাচ্ছেন প্রথমে?

লেখক: সাদিয়া ইসলাম বৃষ্টি

Check Also

ধর্ষণ, নিপীড়ন – কোন দেশে কত জন?

ধর্ষণ পৃথিবীর গর্হিত অপরাধগুলোর একটি। একেক দেশে এটির শাস্তি বিধান একেক রকম। অনেক দেশেই ধর্ষণকে …